আনারসের উপকারিতা গুলো আনারস এর Best 9 টি উপকারিতা

আনারসের উপকারিতা গুলো


আনারসের উপকারিতা/ আনারসের গুনাগুন, মৌসুমী ফলের অনেক রকম গুন রয়েছে। আর যদি হয় আনারস (pineapples) তাহলে তো কথাই নাই। এই গরমে আনারস এর উপকারিতা তুলনায় হয়না। আনারস আমাদের দেহের ক্লান্তি দূর করে দেয়। আনারসে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়াম ।

তাছাড়া আনারসে প্রচুর পরিমাণে আঁশ ও ক্যালোরি আছে। আনারস চর্বি ও কলস্টেরল মুক্ত তাই সাস্থ সুরক্ষায় আনারসের কোন জুড়ি নেই। আনারস এর উপকারিতা সম্পর্কে সকল তথ্য নিচে দেওয়া হল।

আনারসের উপকারিতা গুলি । Best 9 টি আনারসের গুনাগুন


তাহলে আমরা এখন এক এক করে করে জেনে নেব আনারসের উপকারিতা গুলো এবং পৌষ্টিক গুণ গুলো। চলুন শুরু করা যাক ।

 ➡ দাঁত ও মাড়ি সুস্থঃ

আনারসে থাকা ক্যালসিয়াম দাঁত সুরক্ষায় কাজ করে থাকে। মাড়ির যে কোন সমস্যা সমাধান করতে বেশ উপকারি। নিয়মিত আনারস খেলে দাঁতের জিবাণুর আক্রমণ কম হয় এবং দাঁত ঠিক থাকে।

 ➡ ডায়াবেটিস নিয়ন্ত্রণঃ

আনারসের উপকারিতা গুলোর মধ্যে অন্যতম এটি আমাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। আনারসের ভিতরে থাকা আঁশ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। একটি মাঝারি আকৃতির আনারস থেকে ১৩ গ্রাম আঁশ পাওয়া যায়। আনারস আমাদের দৈনিক অনেকটাই আঁশের চাহিদা পূরণ করে থাকে।

 ➡ ত্বকের সমস্যা সমাধানঃ

আনারসের গুনাগুন গুলোর মধ্যে আনারস থেকে আমরা প্রচুর পরিমাণে ভিটামিন “সি” পাই। এ ভিটামিন সি সূর্যের তীব্র আলো ও বায়ুদূষণ থেকে সৃষ্ট ত্বকের সমস্যা, ত্বকের কুঁচকানো ভাব ইত্যাদি দূর করে থাকে।ত্বকের প্রধান উপাদান কোলাজেন তৈরিতে ভিটামিন সি বিশেষ ভুমিকা পালন করে। ফলে নিয়মিত আনারস খেলে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

 ➡ হজমশক্তিঃ

আনারস আমাদের হজমশক্তি বাড়ানোর জন্য বেশ কার্যকরী। আনারসে রয়েছে ব্রোমেলিন, যা আমাদের হজমশক্তিকে বাড়তে সাহয্য করে থাকে। বদহজম বা হজমজনিত এবং পেট ফাপা থেকে মুক্তি লাভ করবেন। তাই আমাদের যাদের এ সমস্যা আছে তারা নিয়মিত আনারস খাওয়া জরুরি।

 ➡ হাড় গঠণঃ

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ ও ক্যালসিয়াম। ক্যালসিয়াম হাড়ের গঠণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এবং ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করে তোলে। প্রতিদিনের খাবার তালিকায় পরিমাণ মত আনারস রাখাটা জরুরি।

 ➡ পুষ্টির অভাব দূর করাঃ

আনারস পুষ্টির বেশ বড় একটি উৎস। আনারসে রয়েছে প্রজুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ও ফসফরাস। এসব উপাদান দেহের পুষ্টির অভাব র্পরণ করতে সাহায্য করে থাকে।

 ➡ চোখের সু-স্বাস্থঃ

বিভিন্ন গবেষণায় দেখা যায়, আনারস ম্যাকুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে থাকে। এ রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট দেয় এবং চোঁখকে ধীরে ধীরে অন্ধ করে দেয়। আনারসে রয়েছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে অসুস্থ হওয়ার সম্ভাবনা ৩০% পর্যন্ত কমে যায়। এতে সুস্থ থাকবে আমাদের চোখ।

 ➡ রক্ত জমাট বাধায় নাঃ

আনারস দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। ফলে শিরা-ধমনির (রক্তবাহী নালি) দেয়ালে রক্ত না জমার জন্য শরীরে সঠিক ভাবে রক্ত চলাচল করতে পারে। হৃদপিন্ড আমাদের শরীরে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ করে। আনারস রক্ত পরিষ্কার করে হৃদপিন্ডকে কাজ করতে সাহায্য করে।

 ➡ ওজন নিয়ন্ত্রণঃ

শুনতে অবাক লাগলেও বাস্তব যে আনারস ওজন কমাতে সাহায্য করে থাকে। কারণ আনারসে প্রচুর পরিমাণে ফাইবার এবং অনেক কম পরিমাণে ফ্যাট রয়েছে। সকালে সালাদ হিসাবে ব্যাবহার করতে পারেন

এই হল আনারসের উপকারিতা গুলো । আনারসের এই পুষ্টি গুণ গুলো আমাদের সুস্থ সবল রাখে।

আরও দেখুনঃ খাদ্য ও পুষ্টি সংক্রান্ত আর্টিকেল।।

আনারসের জুস তৈরির রেসিপি


উপরে আনারসের উপকারিতা গুলো জানলেন। এবার চলুন জেনে নিই আনারসের জুস কীভাবে বানাবেন। প্রচন্ড গরমে বা এক্সাসাইজ,মর্নিং ওয়াকের পর শরীরের ক্লান্তি দূর করতে এই জুস অতি উত্তম। ক্লান্তি দূর করার পাশাপাশি শরীরের ওজন কমাতেও এটি সাহায্য করে। চলুন জেনে নিই আনারসের জুস কীভাবে বানাবেন।

আনারসের জুস তৈরির রেসিপি

 ➡ উপকরণঃ

  • একটি আনারস।
  • লবন ও বিট লবন মিলিয়ে ২-৩ চামচ।
  • আধ চামচ গোল মরিচ গুঁড়ো।
  • স্বাস্থ্য বুঝে চিনি।
  • বরফ ও জল।

জুস তৈরির পদ্ধতিঃ

১ .প্রথমে আনারসটি ভালো করে ধুয়ে ওপরের ছাল কেটে নিতে হবে। তারপর আবার ধুয়ে ছোট ছোট করে কেটে নিন।

২. এবার একটি মিক্সার ব্লেন্ডারে কুঁচি করে কেটে রাখা আনারস ওপরের পরিমান মতো বিট লবন, লব ন, মরিচগুঁড়ো, বরফ টুকরো,সামান্য জল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

৩. এবার জুসের আঁশ গুলো ছেকনি দিয়ে ছেঁকে নিতে পারেন। ছেঁকে নিয়ে এরপর ২-৪টি আইস কথা কিউব দিয়ে আনারসের শরবত বা আনারসের জুস পরিবেশন করুন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
trackback

[…] যায় যা হার্টের জন্য উপকারী। জেনে নিন আনারসের উপকারিতা গুলো। ➡ ৫. অ্যান্টিবায়োটিকের কাজঃ […]

1
0
Would love your thoughts, please comment.x
()
x